1. pressmedia24@yahoo.com : pressmedia24 :
  2. sujitpauldhaka@gmail.com : sujitdhaka :
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৩ অপরাহ্ন

দোহারে কৃষি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন

বিশেষ প্রতিবেদক
  • আপডে সময় : সোমবার, ৫ জুলাই, ২০২১
  • ২৭৯ বার দেখা হয়েছে:

ঢাকার দোহার উপজেলায় পদ্মা নদীর অতি নিকটবর্তী কৃষি জমি থেকে দীর্ঘ দিন ধরে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে অন্যত্র বিক্রি করছে একটি প্রভাবশালী মহল।

উপজেলার মাহমুদপুর ইউনিয়নের মাহমুদপুর গ্রামের পদ্মা নদীর নিকটবর্তী কৃষি জমি থেকে এ বালু উত্তোলন করা হচ্ছে।

সরজমিনে দেখা যায়, ওই গ্রামের পদ্মা নদীর পাড় থেকে মাত্র ১০০ মিটার দূরে প্রাকৃতিকভাবে তৈরী হয়েছে একটি খাল। যে খাল দিয়ে পদ্মা থেকে বিভিন্ন নদিতে সরাসরি পানি প্রবাহিত হয়। পদ্মার পাড়ের অতি নিকটবর্তী কৃষি জমিতে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে সেখান থেকে ভিটা বালু উত্তোলন করায় নষ্ট হয়ে যাচ্ছে অনেক ফসলি জমি। যেখানে চাষ হতো বাদাম ও আমন ধান । এছাড়াও ভাঙনের হুমকিতে পড়ছে পদ্মা নদীসহ ওই খালটি।

স্থানীয়রা অভিযোগ করে জানান, মাহমুূদপুরের পদ্মা নদীর নিকটবর্তী কৃষি জমিতে অনেকদিন ধরে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভিটা বালু উত্তোলন করে অন্যত্র বিক্রি করছে এই এলাকার কিছু প্রভাবশালী লোক। ভয়ে কেউ তাদের নাম বলতে বা এ বিষয়ে কিছু করতে সাহস পায়না। দীর্ঘদিন ধরে এভাবে বালু উত্তোলন করায় পাড়ের চারদিকের মাটি ভেঙে পড়ে ফসলি জমি নষ্ট হচ্ছে। এছাড়াও ভাঙনের হুমকিতে পড়ছে তার পাশ দিয়ে বয়ে যাওয়া খালসহ পদ্মা নদী। এজন্য আমরা এলাকাবাসী এই বালু উত্তোলন বন্ধে প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।

এলাকাবাসী আরও জানান, এর আগে এ জমির পাশের জমি থেকেও দীর্ঘ দিন ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হয়েছে। সে সময়ে ড্রেজার বন্ধের জন্য পুলিশের কাছে অভিযোগ করা হলে পুলিশ বেশ কয়েকবার এসে ড্রেজারের মেশিন ও পাইপ ভেঙে দিয়ে বালু উত্তোলন করা বন্ধ করে দেয়। কিন্তু তার পরদিনই পুণরায় বালু উত্তোলন শুরু হয়ে দিনরাত ২৪ ঘণ্টা চলে।

এ বিষয়ে ড্রেজার দিয়ে খননকৃত স্থানের জমির মালিক সবুজ দেওয়ানকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এ বালু উত্তোলনের সঙ্গে আমি কোনোভাবেই জড়িত নই। এখানে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছে নিজাম নামের এক ব্যাক্তি।

বিষয়টি দোহার উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জ্যোতি বিকাশ চন্দ্রকে জানালে তিনি প্রেসমিডিয়া টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এর আগে ওই এলাকায় পুলিশ পাঠিয়ে আমি ড্রেজার বন্ধ করে দিয়েছিলাম। এখন যেহেতু তারা পুনরায় ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে তাই দোহার উপজেলা প্রশাসন অবৈধভাবে বালু উত্তোলন কারীদের বিরুদ্ধে অবশ্যই উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

নিচের লিংক দিয়ে সামাজিক যোগাগোম মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

এই ক্যাটাগরির আরো খবর.....

হাইলাইটস

পুরোনো সংবাদ পড়ুন

জুলাই ২০২১
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« জুন   আগ »
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

ভিডিও গ্যালারি