1. pressmedia24@yahoo.com : pressmedia24 :
  2. sujitpauldhaka@gmail.com : sujitdhaka :
বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৪:৪১ অপরাহ্ন

দোহারে সরকারি ভাতা পেতে নানা বিড়ম্বনা

নিজস্ব প্রতিবেদক (দোহার)
  • আপডে সময় : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ১৩১ বার দেখা হয়েছে:

ঢাকার দোহার উপজেলায় বয়স্ক ভাতা, বিধবা ভাতা ও প্রতিবন্ধী ভাতাসহ নানা রকমের ভাতার টাকা তুলতে গিয়ে সুবিধাভোগীরা নানা রকমের বিড়ম্বনায় পরছে বলে অভিযোগ পাওয়াা গেছে।

দীর্ঘদিন ধরে সোনালী ব্যাংকের মাধ্যমে সরকারের দেওয়া ভাতায় নিজেদের অভাব পূরণ করে পারিবারিক ও সামাজিকভাবে স্বাবলম্বী হচ্ছিলেন অনেকেই। বিভিন্ন ধরণের এ ভাতার টাকা বর্তমানে ব্যাংকের পরিবর্তে নগদে দেওয়া হচ্ছে।

এ কারণে ভাতার টাকা পেতে নতুন করে নগদ অ্যাকাউন্ট খুলতে হচ্ছে।পড়ালেখা না জানার কারণে অনেকেই এ বিষয়ে সম্পূর্ণ অজ্ঞ। ফলে অ্যাকাউন্ট খুলতে গিয়ে বয়স্ক ও শারীরিক প্রতিবন্ধীসহ অনেকেই পড়তে হচ্ছে নানা বিড়ম্বনায়।

এ বিষয়ে সচেতন মহল বলছেন, যে মানুষগুলোকে পেটের ক্ষুধা নিবারণের জন্য মানুষের দ্বারে দ্বারে ঘুরে দু-এক টাকা জোগাড় করতে হয় সে সকল মানুষের পক্ষে সিমকার্ডসহ মোবাইল ফোন কিনা কতোটা যুক্তিযুক্ত আপনারাই বলেন?

দোহার পৌরসভার খাড়াকান্দা গ্রামের বিধবা কহিনুর বেগম (৬০) প্রেসমিডিয়া টোয়েন্টিফোর ডটকমকে অভিযোগ করে বলেন, পিন ভুল হইছে না কি হইছে আমি জানিনা। আমি এখনও ভাতার টাকা পাই নাই। আমার টাকার খুবই প্রয়োজন। ভাতার টাকার জন্য অনেক দিন ধরে অফিসে ঘুরতাছি। কোনো কাজ হইচ্ছে না। এরমধ্যে আবার একজনে কইলো আমার টাকা নাকি আরেকজনের সিমে গেছেগা। আপনিই কন আমি বয়স্ক মানুষ, পুতিদিন কি অফিসত যাবা পারি? কয়দিন ধরে হাইটে হাইটে অফিসে এসে আমি অসুস্থ হয়ে পরছি। এখন আপনারাই কন আমি করমু?

দীর্ঘশ্বাস ছেড়ে উপজেলার রাইপাড়া ইউনিয়নের বাসিন্দা রহিমা বেগম (৪৫) প্রেসমিডিয়া টোয়েন্টিফোর ডটকম কে বলেন, আমাদের অভাবের সংসারে আমার দেবর ফারুক (৩০) শারীরিক প্রতিবন্ধী। সে একেবারেই অক্ষম। আমার স্বামীর আয় খুবই কম থাকায় দেবরের ভাতার টাকা তুলতে আসছিলাম। কিন্তু পারলাম না।

আগে ব্যাংকে টাকা দিতো ভালো ছিল এখন আবার কী করলো কিছুই বুজিনা।

এ বিষয়ে দোহার উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ আবু নাঈম অভিযোগের সত্যতা নিশ্চিত করে জানান, এর আগে ব্যাংক থেকে ভাতার টাকা তুলতে গিয়ে দীর্ঘ সময় অপেক্ষাসহ দালালদের খপ্পরে পড়তে হতো সুবিধাভোগীদের। তারা যেন হয়রানির শিকার না হয় এবং ঘরে বসেই নিজেদের ভাতার টাকা তুলতে পারে এসব ভেবে সরকার নিজস্ব মোবাইলে নগদে অ্যাকাউন্ট খোলার নির্দেশনা দেন। সরকারের বেধে দেওয়া নির্দেশনা অনুযায়ী নগদে অ্যাকাউন্টের মাধ্যমে ভাতার টাকা উত্তোলনের খরচও ঘরে ঘরে পৌঁছে দেওয়া হচ্ছে।

 

তিনি প্রেসমিডিয়া টোয়েন্টিফোর ডটকমকে আরও জানান, অনেক সময় দেখা যায় অনেকে ভুল তথ্য দিয়ে আবার অনেকে অন্য কারো মোবাইল নম্বর দিয়ে নগদে অ্যাকাউন্ট খুলেন। এসব কারণে অনেকেরই একাউন্ট খোলা নিয়ে সমস্যা দেখা দিয়েছে। সে কারণে তাদের ভাতার টাকা পেতে সমস্যা হচ্ছে। তবে আমরা সকল ইউনিয়নের চেয়ারম্যানদের বলে দিয়েছি যারা ভাতার টাকা পাচ্ছে না বা টাকা তুলতে সমস্যা হচ্ছে তাদের একটি তালিকা তৈরী করে আমাদের দিবেন আমরা ঠিক করে দিবো। এছাড়াও যাদের একাউন্টের টাকা অন্য একাউন্টে চলে গিয়েছে আমরা সে টাকা ফেরৎ আনার চেষ্টা করবো। যদি সে ব্যক্তি টাকা দিতে না চায় তাহলে আইন অনুযারী ব্যবস্থা নেওয়া হবে।

নিচের লিংক দিয়ে সামাজিক যোগাগোম মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

এই ক্যাটাগরির আরো খবর.....

হাইলাইটস

পুরোনো সংবাদ পড়ুন

জুন ২০২১
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« মে   জুলা »
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

ভিডিও গ্যালারি